Bartaman Patrika
রাজ্য
 

 রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে স্কুলছুটের হার নেমে শূন্যেরও কম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক পর্যায়ে ‘ড্রপ আউট’ বা স্কুলছুটের হার এখন শূন্যেরও কম। রাজ্য শিক্ষা দপ্তরের একটি রিপোর্টেই একথা বলা হয়েছে। তবে ওই রিপোর্টে উচ্চ প্রাথমিকের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার্থীর সংখ্যার বিস্তর ফারাক রয়েছে।
বিশদ
পিছিয়ে পড়া উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির মানোন্নয়নে ‘মেন্টর’ প্রকল্প ইউজিসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিছিয়ে পড়া পড়ুয়াদের সাহায্য করার জন্য সিনিয়র ছাত্রছাত্রীদের মেন্টর হিসেবে ব্যবহার করা হয়। এমন চল সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে দেখা যায়। কিন্তু এবার শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও এই মেন্টর প্রক্রিয়া চালু হচ্ছে।
বিশদ

উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। বিজ্ঞপ্তি দিয়েছে উচ্চশিক্ষা দপ্তর। ২৬ জুলাইয়ের মধ্যে আবেদন জমা দিতে বলা হয়েছে।
বিশদ

গত আর্থিক বছরে ১,২৩০ কোটি টাকা ঋণদান
স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের মধ্যে শীর্ষে রাজ্য

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: স্বনির্ভর গোষ্ঠীকে ঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের মধ্যে সর্বোচ্চ স্থান অধিকার করল পশ্চিমবঙ্গ সরকারের সমবায় দপ্তর। নাবার্ডের তথ্য থেকেই একথা জানা গিয়েছে।
বিশদ

 রাজ্য সরকারি কর্মীদের জিপিএফে সুদের হার কমে হল ৭.৯ শতাংশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ) সুদের হার ৮ শতাংশ থেকে কমে ৭.৯ শতাংশ হল। রাজ্য অর্থ দপ্তরের নির্দেশিকায় জানানো হয়েছে, জুলাই-সেপ্টেম্বর, এই তিন মাসের জন্য এই হারে সুদ জিপিএফে ধার্য হবে। কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের জিপিএফে একই হারে সুদ ধার্য হয়।
বিশদ

এলাকা পরিদর্শনে গুরুত্ব
পাইপ কিনে ফেলে রাখা যাবে না, ইঞ্জিনিয়ারদের নির্দেশ সরকারের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট দিতে বলা হয়েছে।
বিশদ

চর্মনগরীর নতুন নাম কর্মদিগন্ত
৫ লক্ষ কর্মসংস্থান
হবে বানতলায়: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানতলা চর্মনগরী কলকাতা লেদার কমপ্লেক্সে নতুন করে আরও ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগপর্ব বৃহস্পতিবার সাঙ্গ হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে। এদিন চর্মনগরীতে এক অনুষ্ঠানে কানপুর, চেন্নাই এবং কলকাতার উদ্যোগীরা শিল্প ইউনিট গড়ার জন্য ৭০ একর জমির প্লটের অধিকার পেলেন। এই জমিতে ১৮৭টি নতুন প্রকল্প গড়ে তুলবেন বিনিয়োগকারীরা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা আরও আড়াইশো বিনিয়োগকারীকে চলতি বছরের মধ্যেই এখানে ইউনিট গড়ার জন্য জমি দেওয়া হবে বলে মঞ্চ থেকে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কানপুর থেকে আরও বহু উদ্যোগী আসছেন চর্মনগরীতে বিনিয়োগ করতে। যে পরিকাঠামো, বিনিয়োগ আর শিল্প ইউনিট নিয়ে চর্মনগরী এগিয়ে চলেছে, তা আগামীদিনে দেশের তো বটেই, এশিয়ার সর্ববৃহৎ ‘লেদার গুডস হাব’ হয়ে উঠবে। এদিন যে ৮০ হাজার কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব কার্যকর করা শুরু হয়েছে, তাতে সব মিলিয়ে পাঁচ লক্ষ মানুষের কর্মসংস্থান হবে বলে আশা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।
বিশদ

19th  July, 2019
একসঙ্গে এক ডজন টলিতারকা দিল্লিতে
গিয়ে বিজেপিতে যোগ দিলেন

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুলাই: ‘ভয় দেখিয়ে বিজেপিতে যোগদান করা কাউন্সিলরদের ফের শাসক শিবিরে যেতে বাধ্য করছে তৃণমূল কংগ্রেস।’ ফের রাজ্যের একাধিক পুরবোর্ডের হাতছাড়া হওয়ার পরিপ্রেক্ষিতে আজ এই অভিযোগ করলেন বিজেপির রাজ্য সভাপতি তথা মেদিনীপুরের দলীয় এমপি দিলীপ ঘোষ।
বিশদ

19th  July, 2019
পশ্চিমবঙ্গকে বিশেষ আর্থিক সাহায্য পাইয়ে
দিতে তৎপর অধীর, আনতে চান বিল

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৮ জুলাই: আইন মোতাবেক পশ্চিমবঙ্গ বিশেষ আর্থিক সাহায্য পাবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নেবেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি অনুমতি দিলেই এই সংক্রান্ত বিল লোকসভায় আনা যাবে। এবং সেই বিল পাশ হয়ে গেলে সরকারের কাছে কোনও দরবার বা আবেদন নিবেদন নয়।
বিশদ

19th  July, 2019
নজরে শূকর ও খরগোশও
এ রাজ্যে ছাগলের এত বাড়বাড়ন্ত
কীভাবে, জানতে আগ্রহী মোদি সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাণিসম্পদ ও ডেয়ারি সংক্রান্ত নতুন একটি মন্ত্রক চালু করেছেন। সেই মন্ত্রক গোড়াতেই পাখির চোখ করছে বিদেশের বাজারে মাংস রপ্তানিকে। কিন্তু মাংস রপ্তানি তখনই সম্ভব, যখন যথেষ্ট পরিমাণে পশুপালন হবে।
বিশদ

19th  July, 2019
দেবশ্রীর অভিযোগ, সাফাই শশী পাঁজার
মা-শিশুর অপুষ্টি রোধে কেন্দ্রের
২৫০ কোটি খরচই করেনি রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গর্ভবতী মহিলা এবং শিশুদের অপুষ্টি রোধে কেন্দ্রীয় প্রকল্প ‘পোষণ অভিযান’ পশ্চিমবঙ্গে কার্যকর হচ্ছে না। সংশ্লিষ্ট খাতে দিল্লির তরফে পাঠানো প্রায় ২৫০ কোটি টাকার এক পয়সাও খরচ করেনি নবান্ন। এমনই অভিযোগ কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের রাষ্ট্রীমন্ত্রী দেবশ্রী চৌধুরীর।
বিশদ

19th  July, 2019
পঃ বঃ বিত্ত নিগমকে বাঁচান, মুখ্যমন্ত্রীকে চিঠি
সুজনের, আর্থিক হাল নিয়ে উদ্বিগ্ন অভিরূপও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহু কোটি টাকা অনাদায়ী ঋণের কারণে প্রভূত লোকসানে চলা পশ্চিমবঙ্গ বিত্ত নিগমকে রুগ্ন হওয়ার হাত থেকে রক্ষা করার জন্য এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ দাবি করলেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। অদক্ষ পরিচালনা এবং অনাদায়ী ঋণ আদায় ঘিরে নিগমের অন্দরে দুর্নীতি দানা বাঁধায় দীর্ঘদিনের ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটি এখন কার্যত অকেজো অবস্থায় রয়েছে বলে তাঁর অভিযোগ।
বিশদ

19th  July, 2019
  দীর্ঘদিন বাদে বাম দলগুলির বৈঠকে হাজির
এসইউসি, যোগ দেবে দু’টি যৌথ কর্মসূচিতেও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ সময় পর বামফ্রন্ট ও তার সহযোগী দলগুলির বৈঠকে হাজির হল এসইউসি। কেবল হাজির হওয়াই নয়, আগামী ৩১ আগস্ট খাদ্য আন্দোলনের শহিদ দিবসের অনুষ্ঠান এবং ১ সেপ্টেম্বর সাম্রাজ্যবাদ বিরোধী মহামিছিলে একসঙ্গে অংশগ্রহণ করারও অঙ্গীকার করেছে তারা।
বিশদ

19th  July, 2019
 চাকরির বাজার খারাপ এমন বিষয় আর
পড়ানো যাবে না, সিদ্ধান্ত এআইসিটিই’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঞ্জিনিয়ারিং পাশ করে সব পড়ুয়াই যে ভালো মানের চাকরি পাচ্ছেন, এমনটা নয়। এ নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। শুধু তাই নয়, সদ্য পাশ করা ইঞ্জিনিয়ারদের মান নিয়েও প্রশ্ন তুলেছে বহু সংস্থাই। বিশদ

19th  July, 2019
৪০ এমপির দলে অর্জুন সিং, খগেন মুর্মু ও সুভাষ সরকার
বাংলার পরিস্থিতি গুরুতর, সেখানে কী হচ্ছে সেই
ছবি সর্বত্র ছড়িয়ে দিতে এমপিদের নির্দেশ মোদির

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জুলাই: ‘বাংলার পরিস্থিতি অত্যন্ত গুরুতর। পশ্চিমবঙ্গে যা ঘটছে, তার উপর নিয়মিত নজর রাখুন।’ আজ এখানে দলীয় এমপিদের সঙ্গে প্রাতঃরাশ বৈঠকে স্পষ্ট জানিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একইসঙ্গে ওই বৈঠকে রাজ্যের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগও প্রকাশ করেছেন মোদি।
বিশদ

19th  July, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...

কাবুল, ১৯ জুলাই (এএফপি): কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে এক বিস্ফোরণে কমপক্ষে আটজন প্রাণ হারালেন। ঘটনায় আরও বহু মানুষ জখম হয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সরকারি ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...

সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯২০: মা সারদার মৃত্যু১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের ...বিশদ

07:03:20 PM

একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

04:12:00 PM